ফিলিস্তিনের সমর্থনে যুক্তরাষ্ট্রে বিক্ষোভে অংশ নিয়েছে শত শত মানুষ। গাজায় ইসরায়েলি অভিযানে যুক্তরাষ্ট্রের সহায়তার বিরোধিতা করছে তারা। মার্কিন সংবাদমাধ্যম এপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

শনিবার সকালে ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালায় মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র গোষ্ঠী হামাস। হামাসের হামলার জবাবে পাল্টা রকেট ও বোমা হামলা করে ইসরায়েলের বাহিনী। গাজা উপত্যকার নাগরিকরা আতঙ্কে ঘর ছাড়তে শুরু করেন। এরই মধ্যে গাজা উপত্যকায় বিদ্যুৎসহ খাদ্য, পানি ও জ্বালানি সরবরাহও বন্ধ করে দিয়েছে ইসরায়েল। দুই পক্ষের পাল্টাপাল্টি হামলায় এখন পর্যন্ত সহস্রাধিক প্রাণহানির খবর মিলেছে।

হামাসের হামলার পর ইসরায়েল গাজায় পাল্টা অভিযানের ঘোষণা দেয়। ইসরায়েলকে সহায়তায় এগিয়ে আসে তাদের মিত্র যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফোন করে সবধরনের সহায়তার আশ্বাস দেন।

তবে যুক্তরাষ্ট্রের এমন অবস্থানের বিরোধিতা করছেন দেশটির অনেক জনগণ। রবিবার যুক্তরাষ্ট্রের একাধিক শহরে ফিলিস্তিনের সমর্থনে মিছিল বের হয়েছে। নিউ ইয়র্কের মিছিলে অংশ নেওয়া এক ফিলিস্তিনি বলেন, আমরা আররক্তপাত চাই না, ইসরায়েলের সঙ্গে আজীবন যুদ্ধ করতে চাই না। আমরা শুধু আমাদের দেশ ফেরত চাই।

মুহাম্মদ সাংকারি নামে এক মার্কিনি বলেন ‘গাজা উপত্যকার মানুষরা বর্বরতার শিকার। আমরা বলতে চাই, এগুলো বন্ধ করতে হবে। আমরা চাই না যুক্তরাষ্ট্র আর ইসরায়েলকে সমর্থন করুক। আমরা ফিলিস্তিনিদের স্বাধীনতার দাবি জানাই।‘